Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর চূড়ান্ত রিপোর্টে বিভিন্ন প্রশাসনিক ইউনিট এর আয়তন প্রদান সংক্রান্ত
বিস্তারিত

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ১৫-২১ জুন ২০২২ সময়ে Computer Assisted Personal Interviewing (CAPI) পদ্ধতিতে এর তথ্য সংগ্রহের মাধ্যমে প্রথমবারের মতো ‘ডিজিটাল শুমারি’ পরিচালনা করেছে। বর্তমানে জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর ন্যাশনাল রিপোর্ট, জেলা রিপোর্ট, কমিউনিটি রিপোর্ট প্রস্তুতের কাজ চলমান রয়েছে।

 

আদমশুমারির পূর্ববর্তী রিপোর্টগুলো পর্যালোচনায় দেখা যায়, বিবিএস বিভিন্ন প্রশাসনিক ইউনিটের জনসংখ্যার ঘনত্বের তথ্য প্রদান করেছে। সরকারের প্রশাসনিক এলাকার সর্বনিম্ন স্তর পর্যন্ত বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে জনসংখ্যার ঘনত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই জনসংখ্যার ঘনত্ব নিণর্য় করতে জনসংখ্যার পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার আয়তনের তথ্যের প্রয়োজন।

 

আদমশুমারি ও গৃহগণনা ২০১১ এর পরবর্তীতে অদ্যাবধি সময় পর্যন্ত বিভিন্ন প্রশাসনিক ইউনিট যেমন: সিটি কর্পোরেশন, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও মৌজার সৃষ্টি হয়েছে। তাছাড়া বিভিন্ন পৌরসভা, ইউনিয়ন ও মৌজার আওতাধীন এলাকার পুনর্গঠন হয়েছে। তৎপ্রেক্ষিতে জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর চূড়ান্ত রিপোর্টে জনসংখ্যার ঘনত্ব নির্ণয়পূর্বক প্রকাশের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রশাসনিক ইউনিটের সঠিক আয়তন জানা অত্যাবশ্যক।

 

এমতাবস্থায়, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর চূড়ান্ত রিপোর্টে জনসংখ্যার ঘনত্ব এবং সংশ্লিষ্ট প্রশাসনিক ইউনিটের সঠিক আয়তন প্রকাশের লক্ষ্যে জরুরিভিত্তিতে সিটি কর্পোরেশন, সিটি কর্পোরেশন ওয়ার্ড, জেলা, উপজেলা, পৌরসভা, পৌর ওয়ার্ড এবং ইউনিয়ন এর আয়তন (বর্গকিলোমিটার এবং একরে) আইসিএমএস সিস্টেমের নির্ধারিত ফিল্ডে এন্ট্রি করা প্রয়োজন।


 ছাতক উপজেলা,পৌরসভা এবং ইউনিয়নসমূহের আয়তনের তালিকায় সংশ্লিষ্ট কারো কোন সুপারিশ/মতামত থাকলে তা লিখিতভাবে উপযুক্ত প্রমাণক কাগজপত্রসহ আগামী ১২ মার্চ ২০২৩ খ্রিস্টাব্দ সংশ্লিষ্ট সকলকে উপজেলা পরিসংখ্যান অফিসার,ছাতক,সুনামগঞ্জ বরাবর সফট কপি usobbschhatak@gmail.com অথবা aminulbbs11@gmail.com এবং হার্ড কপি সরাসরি অত্র কার্যালয়ে প্রেরণের জন্য অনুরোধ করা হলো। উল্লেখিত তারিখের পর কোন সুপারিশ/মতামত গ্রহণযোগ্য হবেনা।


ধন‌্যবাদান্তে,


উপজেলা পরিসংখ্যান অফিসার

ছাতক,সুনামগঞ্জ।

  মোবাইল নম্বর -০১৭১৮৬৭৬৭৮৭


প্রকাশের তারিখ
07/03/2023
আর্কাইভ তারিখ
30/06/2024